এই দিন

মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০   কার্তিক ৪ ১৪২৭   ০৩ রবিউল আউয়াল ১৪৪২

৩১৮

ঠান্ডা-গরম কফি

প্রভাতিটিভি ডেস্ক

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

ঘুম তাড়ায় কফি—এই প্রবাদ অনেকের বেলায় কাজে দেয়। নতুনত্ব এসেছে দুধ-চিনি মিশিয়ে কফি পানের ধারায়। কফির নিত্যনতুন স্বাদ পাওয়া যাচ্ছে ঠান্ডা-গরম দুইভাবেই। চাইলে হাতেই বানাতে পারেন নানা রকম কফি। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন। 

আমেরিকানো
উপকরণ: ইনস্ট্যান্ট কফি ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, গরম পানি ১ কাপ।
প্রণালি: একটি কাপে কফি, চিনি ও গরম পানি দিয়ে একটা চামচ দিয়ে ভালো করে নেড়ে মেশান। ভালোভাবে মিশে সুন্দর রং এলে পরিবেশন করুন আমেরিকানো। 

মোকা
উপকরণ: ইনস্ট্যান্ট কফি ১ টেবিল চামচ, ফুল ক্রিম দুধ ১ কাপ, চিনি ১ চা-চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, গরম পানি ২-৩ টেবিল চামচ, চকলেট সিরাপ সাজানোর জন্য।
প্রণালি: একটি কাপে কফি, চিনি, কোকো পাউডার ও গরম পানি দিয়ে একটা চামচ দিয়ে ভালো করে নেড়ে মেশাতে হবে। ভালোভাবে মিশে সুন্দর একটা রং আসবে। কফি আর চিনি যত সময় নিয়ে ভালো করে মেশাবেন, তত বেশি ফোম তৈরি হবে। এবার এক কাপ দুধ ভালো করে গরম করে নিন। গরম নিতে পারবে, এমন একটি কাচের বোতলে দুধ ভরে ভালোভাবে ঝাঁকিয়ে নিতে হবে। কিছুক্ষণ ঝাঁকালে দুধের মধ্যে ফোম তৈরি হবে। এবার আস্তে আস্তে কফি মগের একটু ওপর থেকে দুধ ঢেলে দিন। দুধ ঢালার পর কফির ওপরে ফোম হয়ে থাকবে। এবার কফির ওপরের অংশে চকলেট সিরাপ দিয়ে ডিজাইন করে গরম-গরম পরিবেশন করুন মোকা। 

আইসড কফি
উপকরণ : পানি ৩ কাপ, ইনস্ট্যান্ট কফি ৬ চা-চামচ, কনডেন্সড মিল্ক ৪ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, বরফ পরিমাণমতো।
প্রণালি : গরম ফুটন্ত পানিতে কফি মিশান। তারপর এতে কনডেন্সড মিল্ক ও ক্রিম মিশিয়ে নিন। পরিবেশন জারে বরফ দিয়ে গ্লাসের ভেতরে চকলেট সিরাপ দিন। ওপর থেকে ঠান্ডা কফি ঢেলে পরিবেশন করুন।

ক্যাপাচিনো কফি
উপকরণ
গরম পানি ২ টেবিল চামচ, ইনস্ট্যান্ট কফি ১ চা-চামচ, দুধ ১ কাপ, চিনি ১ চা-চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ।
প্রণালি
একটি কাপে কফি, চিনি ও গরম পানি নিন। একটা চামচ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে সুন্দর একটা রং চলে আসবে। কফি আর চিনি যত সময় নিয়ে ভালো করে মেশাবেন, তত বেশি ফোম তৈরি হবে। এবার ১ কাপ দুধ নিয়ে ইলেকট্রিক কফি মেকারে ১ মিনিট দুধটি গরম করুন। গরম নিতে পারবে এমন একটি কাচের বোতলে ভরে ভালোভাবে দুধটি ঝাঁকিয়ে নিন। কিছুক্ষণ ঝাঁকালে দুধের মধ্যে ফোম তৈরি হবে। এবার আস্তে আস্তে কফি মগের একটু ওপর থেকে এই দুধ ঢেলে দিন। দুধ ঢালার পর কফির ওপর দিকে ফোম হয়ে থাকবে। এবার কফির ওপরের অংশে ছাঁকনি দিয়ে একটু শুকনো কফি গুঁড়ো ছড়িয়ে দিন। গরম-গরম পরিবেশন করুন ক্যাপাচিনো। 

ক্যারামেল মোহিতো ফ্র্যাপে
উপকরণ
গরম পানি ১ টেবিল চামচ, ইনস্ট্যান্ট কফি ১ চা-চামচ, চকলেট মিল্ক ১ কাপের তিন ভাগের এক ভাগ অংশ, চিনি ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স সিকি চা-চামচ, হুইপড ক্রিম পরিমাণমতো, ক্যারামেল সিরাপ ২ টেবিল চামচ, বরফ পরিমাণমতো।
প্রণালি
গরম ফুটন্ত পানিতে কফি মিশিয়ে নিন। এরপর এই কফির সঙ্গে চকলেট মিল্ক, চিনি, ভ্যানিলা এসেন্স, ক্যারামেল সিরাপ ব্লেন্ডারে মিশিয়ে নিন। পরিবেশন জারে বরফ দিয়ে গ্লাসের ভেতরে ঢেলে ওপরে হুইপড ক্রিম ও ক্যারামেল সিরাপ দিয়ে পরিবেশন করুন।