এই দিন

মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০   কার্তিক ১২ ১৪২৭   ১০ রবিউল আউয়াল ১৪৪২

১৩৬

বিশ্বকাপ হবে, আইপিএলও হবে!

প্রকাশিত: ১৪ জুন ২০২০  

আইপিএল, না হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরিস্থিতি এখন তেমনই দাঁড়িয়েছে। তবে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার মনে করেন, বিশ্বকাপ হলেও আইপিএল মাঠে গড়ানো সম্ভব। সেটা কিভাবে?

গাভাস্কার মনে করছেন, যেহেতু অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেক্ষেত্রে সেপ্টেম্বরে আইপিএল হতে পারে এবং সেটা শ্রীলংকার মাটিতে।

বিশ্বকাপের আসরটি আগামী ১৮ অক্টোবর থেকে ১৯ নভেম্বর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা। যদিও করোনা ভাইরাসের কারণে এটি নিয়ে বড় ধরনের শঙ্কা তৈরি হয়েছিল।
তবে এখন সেই শঙ্কা অনেকটাই কেটে গেছে।

কেননা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের ঘোষণার পর জুন থেকেই ১০ হাজারের মতো দর্শক স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেয়া হয়েছে। এতে প্রাণ ফিরে পেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আইসিসির আগামী সপ্তাহের সভায় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত হওয়ার কথা। তবে পরিস্থিতি এখন যেমন, তাতে বিশ্বকাপ অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট।

ভারতীয় টিভি চ্যানেল 'আজ তাক'কে দেয়া এক সাক্ষাৎকারে সুনীল গাভাস্কার বলেন, 'যদি আইসিসি মনে করে, বিশ্বকাপ হবে। তবে আইপিএল আয়োজন কঠিন হয়ে যাবে। কেননা কেবলমাত্র বিশ্বকাপ স্থগিত হলেই আইপিএল আয়োজন সম্ভব।'


গাভাস্কার যোগ করেন, 'কিন্তু এই ঘোষণার পর (অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর দর্শকদের স্টেডিয়াম খুলে দেয়ার ঘোষণা) অক্টোবরে আইপিএল আয়োজন কঠিনই মনে হচ্ছে।'

এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি যে করেই হোক এ বছরই আইপিএল আয়োজন করতে চান।সেটা দেশের বাইরে হোক কিংবা খালি মাঠে।

আইপিএলের চেয়ারম্যান ব্রিজেস প্যাটেল জানিয়েছেন, এবারের আসর ভারতের বাইরে আয়োজন করা হবে যদি আগামী দুই মাসে দেশে করোনা পরিস্থিতি উন্নতি না হয়।

সেপ্টেম্বরে ভারতে থাকবে ঘোর বর্ষা। এই অবস্থায় করোনা কমে গেলেও আইপিএল আয়োজন করা সম্ভব হবে না হয়তো। সেক্ষেত্রে সুনীল গাভাস্কার বিকল্প হিসেবে দেখছেন শ্রীলঙ্কাকে, সেখানে আইপিএল আয়োজন করা সম্ভব বলে মনে করেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।

সাবেক ভারতীয় অধিনায়ক বলেন, 'সেপ্টেম্বরে বর্ষার কারণে আইপিএল আয়োজন করা সম্ভব হবে না। তবে সম্ভবত এটা শ্রীলঙ্কায় হতে পারে। সেপ্টেম্বরের শুরু থেকে ডাবল হেডার পদ্ধতিতে একে অপরের বিপক্ষে খেলতে পারে। সম্ভবত এরকম ভাবে আয়োজনের কথা ভাবা যায়।'

এদিকে আইপিএলের মতো টুর্নামেন্ট নিজের দেশে আয়োজন করতে ভীষণ আগ্রহী সংযুক্ত আরব আমিরাত এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

এর আগেও জাতীয় নির্বাচনের কারণে দুইবার আইপিএল ভারতের বাইরে নিয়ে যাওয়া হয়েছিল। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকা আয়োজন করে এই টুর্নামেন্ট। আর ২০১৪ সালের আসরে প্রথম ভাগ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।