এই দিন

রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৮ ১৪২৭   ২৮ শা'বান ১৪৪২

৬৫

স্বাদে ভরপুর করলার শাহি দোলমা আচার রেসিপি

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

করলা এক প্রকর সবজি। করলার বিভিন্ন পুষ্টি গুণাগুণ রয়েছে। এলার্জি প্রতিরোধে করলার রস দারুণভাবে উপকারে আসে। এছাড়াও ডায়াবেটিস রোগীদের জন্য যথেষ্ট উপকারী এই তেতো জাতীয় সবজি। ক্যারোটিন ছাড়াও এই সবজিতে বিভিন্ন গুণ রয়েছে। তরকারি হিসেবে সবাই করলা খেয়ে থাকলেও এর বাইরে সুস্বাদু আচার তৈরি করা যায় করলার। এবার তাহলে করলার শাহি দোলমা আচার তৈরির রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ : করলা ৩টি, দেড় কাপ পেঁয়াজ কুচি, ১/৪ কাপ লেবুর রস, রোদে শুকানো ১ কাপ আমের কুচি, আদা বাটা ৩ চা চামচ, রসুন বাটা ৩ চা চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, সিরকা ১ কাপ, চিনি প্রায় ১ কাপ ও সরিষার তেল হাফ কাপ।

প্রস্তুতপ্রণালী : প্রথমে করলা ভালো করে ধুয়ে লম্বা করে চিরে ভেতরের বীজ ও শাঁস সাবধানে বের করুন। ১ কাপ সিরকায় করলা সিদ্ধ করুন। অন্য একটি কড়াইতে পেঁয়াজ কুচি সরিষার তেলে বেরেস্তা করে নিন। সরিষার তেলে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, সরিষা বাটা, মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে কয়েক মিনিট পর আমের ঝুরি ও পেঁয়াজের বেরেস্তা দিয়ে আবার কষিয়ে নিন। ২ টেবিল চামচ চিনি দিন ও পরে লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন। এবার করলার ভেতরে এসব ভরে সুতা দিয়ে বেঁধে রাখুন। পছন্দসই পাত্রে সিরকায় ডুবিয়ে সংরক্ষণ করুন এবং পরিবেশন করুন করলার সুস্বাদু শাহি দোলমা আচার।